Warning: session_set_cookie_params(): Cannot change session cookie parameters when session is active in /home/kajkhuji/public_html/includes/theme/head.php on line 2
KajKhuji - Improve Your Memory Right Now

Improve Your Memory Right Now

Category: General
Posted on: Sunday, September 17, 2017

Share:

শুধু পড়া মুখস্থ করাটাই স্মৃতিশক্তির একমাত্র পরীক্ষা নয়। স্মৃতিশক্তির প্রতিক্রিয়া জীবনের বিভিন্ন প্রতিক্রিয়াকে প্রভাবিত করে। অনেক মেধাবী ও কৃতী ছাত্রছাত্রীও দৈনন্দিন জীবনে খুবই খারাপ স্মৃতিশক্তির উদাহরণ দিয়েছেন। আর্কিমিডিস যে উলঙ্গ হয়ে ইউরেকা বলতে রাজদরবারে ছুটেছিলেন সেটা তিনি সাময়িকভাবে জামা কাপড় পরতে ভুলে গিয়েছিলেন বলে। শোনা যায় নিউটন নাকি একটি খাঁচায় দুটো দরজা করেছিলেন, একটা বড় গিনিপিগ ও আর একটি ছোট গিনিপিগের জন্য। এখানেও তিনি সাধারণ নিয়ম বিস্মৃত হয়েছিলেন। আইনস্টাইন খুচরো পয়সার হিসাব করতে পারতেন না। নিশ্চয়ই তিনি প্রাথমিক মানসাঙ্কের বেলায় বিস্মৃত হয়ে যেতেন। ডাঃ বিধানচন্দ্র রায় কারো নাম পুরো মনে রাখতে পারতেন না। তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়কে তারাচরণ বলে উল্লেখ করতেন। এটা হয়তো তিনি খুব যত্ন নিয়ে নাম মনে রাখার চেষ্টা করতেন না বলে।

ব্যক্তিগত জীবনে অনেক খুঁটিনাটি বিষয়ে মনোযোগ দিই না। আনমনা হয়ে থাকি। একটা বিষয় ভাবতে ভাবতে অন্য আরেক চিন্তা করি, যেজন্য অনেক ছোট-খাটো বিষয় আমাদের স্মৃতির ভান্ডারে জমা হয় না। হলেও সেটা স্মরণে আনতে পারি না।

স্মৃতিশক্তি বাড়াতে গেলে নিজের প্রতি আরো একটু দায়িত্বশীল ও সচেতন হতে হবে। আপনি কতখানি নিজের প্রতি দায়িত্বশীল ও স্মৃতিশক্তির স্কোরের মাধ্যমেই তা জানতে পারবেন। অনেকদিন আগে John Harris ও Alan Sunderland স্মৃতিশক্তি মাপার একটি নকশা করেছিলেন। সেটিকে একটু কাটাছাঁটা করে নীচের এই প্রশ্ন পত্রটি:

প্রশ্ন: ১। বাড়ির ভেতর কোথায় কী রেখেছেন খুঁজে পাননা, এমন ঘটনা কতবার ঘটে? উত্তর : একদম ঘটে না (১০), ছমাস অন্তর একবার ঘটে (৮), মাসে দুবার তো ঘটেই (৫), মাসে একবার ঘটে (৪), প্রতি সপ্তাহে একবার তো ঘটেই (৩), রোজ ঘটে (১)।

২। কোনো শহরে আগে একবার এসেছেন। ধরেন একবছর আগেই ঘুরে এসেছেন। এবার গিয়ে- উত্তর : নির্দিষ্ট রাস্তা খুঁজে পেতে অসুবিধে হয়নি, কাউকেও জিজ্ঞাসা করতে হয়নি (১০), খুঁজে পেয়েছে তবে জিজ্ঞাসা করতে হয়েছে (৫), খুব ঘুরতে হয়েছে (৩), একদম মনে করতে পারেননি। (১)।

৩। গত তিনবছর আগে ইদের দিনগুলিতে আপনি কী করেছিলেন মনে আছে? উত্তর : পুরো তিনদিনের ঘটনাই মনে আছে (১০), পুরো তিন দিনের ঘটনা বলতে পারব না, তবে ১ দিনের ঘটনা মনে আছে (৫), কিস্যু মনে নেই। (১)

৪। কোথাও বাইরে বেড়াতে যাবার আগে বা ট্যুরে যাবার আগে আপনি কি কিছু ফেলে গিয়েছেন, যা নিয়ে যাবেন ঠিক করেছিলেন? উত্তর : না, এমন কোনো ঘটনা হয়নি (১০), গত দু বছরে একবার হয়েছিল (৬), গত একবছরে একবার হয়েছিল, (৫), এরকম প্রতিবারই হয়। কিছু না কিছু ফেলে যাই (১)।

৫। আপনার কি এমন হয়েছে একটি বই বা ম্যাগাজিনের কোনো লেখা আগে একবার পড়েছেন, অথচ মনে নেই তাই দ্বিতীয়বার পড়লেন। পড়া হয়ে গেলে তবে বুঝতে পারলেন লেখাটি আগেই পড়েছিলেন। উত্তর : কখনো এমন হয়নি (১০), মাঝে মাঝে হয় (৫), বহুবার এমন হয় (১)।

৬। আপনাকে একবার কোনো খেলা দেখিয়ে দিলে শিখে নিতে পারেন? উত্তর : হ্যাঁ (১০), অন্তত দুবার দেখালে পারব (৮), অন্তত বার তিনেক দেখাতে হবে (৫), তিনবারের বেশি দেখাতে হবে (১)।

৭। আপনার কি এমন হয়েছে, একই গান, একই জোক্স একই গল্প একজনের কাছে দুবার বলেছেন। কারণ, তাকে যে আগে বলেছেন সেটা ভুলে গেছেন। উত্তর : এমন কখনও হয় না (১০), এমন মাঝে মাঝে হয় (৫), এমন প্রায়ই হয় (১)।

৮। আচ্ছা, আপনার কি এমন হয়, কোনো অল্পখ্যাত চিত্রতারকাকে আপনি চেনেন। অথচ অনেকের মধ্যে তাকে সামনা সামনি দেখে চিনতে পারেননি। অথবা কোনো নতুন ছবিতে তাকে দেখে আর চিনতে পারছেন না। উত্তর : একবারে যাকে দেখি তাকে সবসময় চিনতে পারি (১০), প্রায়ই চেনাজানা তারকাকে পরে চিনতে পারি না (১)।

৯। কখনো কি এমন হয়েছে ভুল করে টুথব্রাশে সেভিঙ ক্রিম ভরে ফেলেছেন। পরে খেয়াল হয়েছে। উত্তর : না এমনি হয়নি (১০), প্রায়ই এমন হয় (১)।

১০। আপনার মাধ্যমিকের রোল নং কী মনে আছে ? উত্তর : হ্যাঁ আছে (১০), না নেই (১)।

এবার আপনার কত স্কোর হল দেখুন। যদি ১০০ তে ১০০ পান তাহলে স্মৃতিশক্তি নিয়ে আপনার ভাবতে হবে না। যদি ৬০-৯৯ মধ্যে পান আপনার স্মৃতিশক্তি ভালোই। যদি ৫০-৬০ পান তাহলে সাবধান হন। আর ৫০ এর নিচে স্কোর হলে আপনাকে নিয়মিত স্মৃতি বাড়বার বিভিন্ন ব্যায়াম করতে হবে।