বিসিএস ও আমার ১১ মাস (২য় পর্ব)

Category: BCS
Posted on: Tuesday, September 19, 2017

Share:

আশা করি সবাই ভালো আছেন। আল্লাহর রহমতে আমিও ভালো আছি।

 শুরুতেই একটা কথা বলি; বিসিএস চাকুরি প্রত্যাশি এমন অনেকেই হয়তো আছেন যারা প্রচুর পড়াশোনা করেছেন। বিসিএস চাকুরীর পরীক্ষায় কোথা থেকে কোন প্রশ্ন হবে এবং কোন কোন বইগুলো থেকে সেগুলো পড়তে হবে তা পুরোপুরি মুখস্থ করে ফেলেছেন; তারপরেও হয়তো পরীক্ষায় সামান্য কিছু নম্বরের জন্য অথবা ভাইভা বোর্ডে আপনার ভাগ্য আপনাকে সহযোগিতা করেনি বিধায় আজ আপনি সুপারিশপ্রাপ্ত লিষ্টে আসতে পারেননি এবং যারা ইতোমধ্যেই ক্যাডার হয়ে গিয়েছেন তারা অনুগ্রহ করে এই পোষ্টটি পড়ে সময় নষ্ট করবেন না। শুধুমাত্র যারা বিসিএস পরীক্ষায় নতুন অথবা যাদের প্রয়োজন কেবলমাত্র তারাই এই পোষ্টটি পড়বেন আর বাকিরা এড়িয়ে যান।

 শিক্ষাজীবনের শুরু থেকেই আমি ইংরেজীতে একটু দূর্বল, অনেক চেষ্টা করেছি এই বিষয়টাকে হাতের মুঠোয় আনতে কিন্তু বারংবার এটি হাত ফসকে বের হয়ে গেছে, ধরে রাখতে পারিনি।

 যারা আমার মতোই ইংরেজীতে একটু দূর্বল তারা যেটা করতে পারেন সেটা হলো; ২০০ নম্বরের প্রিলি পরীক্ষায় ইংরেজীতে হলো ৩৫ নম্বর। আপনি যদি এখানে একটু কষ্ট করে ২০ পেতে পারেন তবে সেটাই প্রিলি পাশ করার জন্য অনেক কিছু …

 চলুন দেখা যাক ইংরেজীর জন্য কি করবেন;

 বিসিএস এর সিলেবাসনুযায়ী- Parts of Speech, Phrases, Clause, Sentence; Tense, Verb, Preposition, Gender, Number, Diterminer- এই বিষয়গুলো যে কোনো ভালো grammar বই থেকে ভালোভাবে শিখে ফেলুন। বিভিন্ন competitive পরীক্ষার word meaning, Synonyms & Antonym দেখে মুখস্থ করে ফেলুন (যত বেশি সম্ভব, ১০-৩৫ এর প্রশ্নগুলো তো অবশ্যই)… আর ইংরেজী literature-টা আপনার মতো করে গুছিয়ে নিয়ে পড়ে ফেলুন তবে পূর্বের প্রশ্নোত্তর গুলো পড়তে ভুলবেন না।

 দুইটা বইয়ের নাম দিচ্ছি; সম্ভব হলে দেখে নিবেন:-

1) Applied English Grammar – P.C. Das

2) Common Mistake in English – T.J. Fitikides.

 যাক, আর কথা নয়। বই নিন আর খাতা নিন, পড়তে বসুন…

স্বপ্ন শুধু একটাই;

ক্যাডার হতে চাই।

 ইনশাআল্লাহ পরবর্তী পোষ্টে বাংলাদেশ বিষয়াবলী সম্পর্কে কিছু বলবো; সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

 আল্লাহ্ হাফেজ

মোঃ শরিফ হোসেন ( M Sharif Hossain)

হিসাববিজ্ঞান বিষয়ে সুপারিশপ্রাপ্ত

৩৪-তম বিসিএস।